বিশ্ব যুক্তিবিদ্যা দিবস | World Logic Day 2023 : Date, History, Significance, Theme, Quotes and Messages

বিশ্ব যুক্তিবিদ্যা দিবস | World Logic Day 2023 : Date, History, Significance, Theme, Quotes and Messages

বিশ্ব যুক্তিবিদ্যা দিবস | World Logic Day 2023

বিশ্ব যুক্তিবিদ্যা দিবস | World Logic Day 2023 : বিশ্ব যুক্তিবিদ্যা দিবস প্রতি বছর 14 জানুয়ারী পালন করা হয়। 2019 সালের 26 নভেম্বর জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (UNESCO) দ্বারা বুদ্ধিবৃত্তিক ইতিহাস, ব্যবহারিক প্রভাব এবং যুক্তিবিদ্যার ধারণাগত তাৎপর্য নিয়ে আসার জন্য ছুটি ঘোষণা করা হয়েছিল। বিজ্ঞান সম্প্রদায়ের পাশাপাশি সাধারণ জনগণের মনোযোগ বাড়ানোর জন্য এই দিনটি পালন করা হয়ে থাকে। আন্তর্জাতিক দিবসটি লজিকা ইউনিভার্সালিস অ্যাসোসিয়েশন (LUA) দ্বারা ধারণা করা হয়েছিল এবং আনুষ্ঠানিক ঘোষণার আগে 14 জানুয়ারী, 2019 এ প্রথমবারের মতো উদযাপন করা হয়েছিল।

চিন্তা করার ক্ষমতা মানবজাতির সবচেয়ে সংজ্ঞায়িত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। বিভিন্ন সংস্কৃতিতে, মানবতার সংজ্ঞা চেতনা, জ্ঞান এবং যুক্তির মতো ধারণার সাথে যুক্ত। ক্লাসিক পশ্চিমা ঐতিহ্য অনুসারে, মানুষকে “যুক্তিবাদী” বা “যৌক্তিক প্রাণী” হিসাবে সংজ্ঞায়িত করা হয়। যুক্তিবিদ্যা, যুক্তির নীতির উপর তদন্ত হিসাবে, ইতিহাস জুড়ে অনেক সভ্যতা দ্বারা অধ্যয়ন করা হয়েছে এবং, এর প্রাথমিক সূত্রগুলি থেকে, যুক্তিবিদ্যা দর্শন এবং বিজ্ঞানের বিকাশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

জ্ঞান, বিজ্ঞান এবং প্রযুক্তির বিকাশের সাথে এর অনস্বীকার্য প্রাসঙ্গিকতা সত্ত্বেও, যুক্তির গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা কম। ইন্টারন্যাশনাল কাউন্সিল ফর ফিলোসফি অ্যান্ড হিউম্যান সায়েন্সেস (সিআইপিএসএইচ) এর সহযোগিতায় ইউনেস্কো কর্তৃক বিশ্ব যুক্তি দিবসের ঘোষণাটি আন্তঃবিষয়ক বিজ্ঞান সম্প্রদায় এবং বৃহত্তর জনসাধারণের মনোযোগে বুদ্ধিবৃত্তিক ইতিহাস, ধারণাগত তাৎপর্য এবং যুক্তির ব্যবহারিক প্রভাব আনতে চায়।

বিশ্ব যুক্তি দিবসের একটি গতিশীল এবং বৈশ্বিক বার্ষিক উদযাপনের লক্ষ্য হল আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি করা, যুক্তিবিদ্যার বিকাশকে উন্নীত করা, গবেষণা এবং শিক্ষা উভয় ক্ষেত্রেই, অ্যাসোসিয়েশন, বিশ্ববিদ্যালয় এবং যুক্তিবিদ্যার সাথে জড়িত অন্যান্য প্রতিষ্ঠানের কার্যক্রমকে সমর্থন করা এবং যুক্তিবিদ্যা এবং এর সম্পর্কে জনসাধারণের বোঝাপড়া বাড়ানো। বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনের জন্য প্রভাব। অধিকন্তু, বিশ্ব যুক্তি দিবস উদযাপন শিক্ষা ও বিজ্ঞানের অগ্রগতির ভিত্তিতে শান্তি, সংলাপ এবং পারস্পরিক বোঝাপড়ার সংস্কৃতির প্রচারে অবদান রাখতে পারে।